Saturday, July 2, 2011

সি প্যানেলসহ ১ জিবি ওয়েবস্পেস ফ্রি তে ট্রাই করুন এক্ষুনি


ফ্রি হোস্টিং সার্ভিসগুলোর সার্ভিসগুলোর উপর ১০০% ভরসা করা উচিত নয়। তাই যে ওয়েবসাইটকে ভর করে আপনি উপার্জন করতে চান, সেই সাইটগুলোর জন্য খুব চিন্তাভাবনা করে ব্যবহার করবেন। ফ্রি সার্ভিসগুলো মূলত অভিজ্ঞতা অর্জনের জন্য ব্যবহার করতে পারেন। আর নিয়মিত ব্যাকআপ নিতে ভুলবেন না।

ইন্টারনেটে খুঁজলে অনেক কিছুই পাওয়া যায়। এর মধ্যে আবার অনেক গুলোই কাজের না। বিশ কিছু দিন ধরে আমি অনলাইনে সি প্যানেল সহ ফ্রি হোস্টিং সার্ভিস। গুগলে খুঁজি অনেক রেজাল্ট পাই কিন্তু সবার সার্ভিস পছন্দ হয় না। কোনটার সি প্যানেল নেই, আবার কোনটার সাব ডোমেইন তৈরি করা যাবে না, আবার সিপ্যানেল থাকলেও Fantastico Deluxe টুল নেই। আপনি প্রশ্ন করতে পারেন নাফিউর আপনি কি পাগল হয়েছেন এই সার্ভিস গুলো একসাথে পাবেন তাও আবার ফ্রিতে। আমারও তাই মনে হতো। আসলে আমি চাচ্ছিলাম ফ্রিতে রিয়েল ওয়েব হোস্টিং অভিজ্ঞতা।  হাল না ছেড়ে খুজঁতে থাকলাম। অবশেষে পেয়ে গেলাম আমার কাঙ্খিত সব সার্ভিস গুলো একসাথে। সেই হোস্টিং সার্ভিস প্রোভাইডারের নাম হলো- x10hosting.com ।
যদি কেউ আমার মতো ফ্রিতে রিয়েল ওয়েব হোস্টিং অভিজ্ঞতা অর্জন করতে চান তাহলে আমি তাকে x10hosting.com  এর সার্ভিস ট্রাই করতে বলবো।

কি কি পাবেন এখানে?











১. ১ জিবি ওয়েব স্পেস
২. আনলিমিটেড ব্যান্ডওয়াইডথ
৩. সাব ডোমেইন
৪. মাইএসকিউএল ডাটাবেজ
৫. ফ্যান্টাসটিকো টুলস ইত্যাদি।

কেন সার্ভিসটি ট্রাই করবেন?

পাঠক আমার কথা শুনে মনে হতে পারে আমি x10hosting.com এর বিজ্ঞাপন বিভাগ থেকে এসেছি। আশাকরি আপনারা এটি ভাববেন না। কারণ আমি x10hosting.com এর একজন ইউজার মাত্র। তো আসল কথায় আসি কেন ট্রাই করবেন? তাইতো আমি বললেই যে আপনাকে ট্রাই করতে হবে না নয়। হাসান ভাইয়ের এই ব্লগসহ অন্যান্য ব্লগের অনেক ব্লগার কিংবা ব্লগার পাঠক আছেন যাদের অনেকেই আজ পর্যন্ত পেইড হোস্টিং এর সিপ্যানেলের চেহার দেখেননি। কারণ আমরা পেইড হোস্টিং ব্যবহার করি না। অনেকেরই পেইড হোস্টিং কেনার ইচ্ছা আছে কিন্তু আমার মতো নানা কারণে হয়ে ওঠে না। তবে আপনি যদি আমার মতো সংকল্প করেন যে একদিন পেইড হোস্টিং কিনবো। তাহলে পরবর্তীতে সফলভাবে  আপনার সাইট ও হোস্টিং প্যানেল নিয়ন্ত্রন এবং ব্যবহার করার জন্য এটি ট্রাই করা খুবই জরুরী। আর Fantastico এমন একটি টুল যা দিয়ে ক্লিক করে WordPress, Joomla সহ বিভিন্ন ধরণের সিএসএম এবং বিভিন্ন স্ক্রিপ্ট ইন্সটল করা যায়।
এখনও কি বলবেন যে ট্রাই করবো না। যদি ট্রাই করতে চান তাহলে আপনাকে x10hosting.com এ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য ভিজিট করুন- www.x10hosting.com
নিচে x10hosting এর হোমপেজের ছবি দেওয়া হলো
x10hosting.com Homepage
লক্ষ্য করুন হোমপেজে একটি টেক্সট বক্স আছে। এখানে আপনার ইউজার নেমটি লিখুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
x10hosting Pick User Name
Next বাটনে ক্লিক করার ফলে নিচের ছবির মতো একটি রেজিস্ট্রশন পেজ আসবে। এই পেজে সকল ইনফরমেশন গুলো পূরণ করুন এবং সবশেষে Create Account বাটনে ক্লিক করুন।
Continue
Create Account বাটনে ক্লিক করার ফলে সাইন আপ প্রক্রিয়া সম্পন্ন হবে এবং নিচের ছবির মতো একটি মেসেজ দেখাবে
Complete Signup
এবার সাইন আপ করার সময় আপনার দেওয়া ই-মেইল টির স্পামে দেখুন দুইটি মেইল এসেছে। New Account Confirmation মেইলটি এসেছে সেটি খুলুন এবং মেইলে প্রাপ্ত Confirmation লিঙ্কে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।










Login Page
উক্ত পেজে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । লগইন সম্পন্ন হলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।
Login suc
এই পেজ থেকে Confirm Address বাটনে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।
CVontibue
এবার continue লিঙ্কে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মত একটি পেজ আসবে।
Contibue
এবার নেভিগেশন মেনু থেকে HOSTING এ ক্লিক করুন তাহলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।
Hosting
উক্ত পেজ থেকে Continue to Hosting Account বাটনে ক্লিক করুন। ফলে পরের পেজে একটি মেসেজ পাবেন Your Hosting Account is now Available for use. Continue । এবার Continue লিঙ্কে ক্লিক করুন তাহলে নিচের ছবির মতো Hosting Management Page নামে একটি পেজ আসবে।
Hosting Management
এবার Login to cPanel বাটনে ক্লিক করে আপনার হোস্টিং এর cPanel এ যেতে পারবেন। cPanel বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো আমাদের প্রত্যাশিত cPanel ইন্টারফেসটি দেখতে পাব।
CPanel










ব্যস এই তো হয়ে গেলেন একটি সিপ্যানেল মালিক। এখন এটি নিয়ে কাজ করতে থাকুন। ফ্রিতে সি প্যানেলসহ ১ জিবি ওয়েবস্পেসের মজা নিতে থাকুন। সবাইকে ধন্যবাদ। আশারাখবো এই পোস্টটি সাধারন ব্যবহারকারীরাও সহজে বুঝতে পারবেন। কোন ভুল চোখে পড়লে ধরিয়ে দিবেন। পরবর্তিতে সংশোধনের চেষ্টা করব।

1 comments:

Ureka IT said...

The article "web hosting with cpanel" is highly enriched in information and suggestions. Often we are confused to select the hosting package, this article will help who are taking hosting package. Thanks dear webmaster. lease termination

Post a Comment